মঙ্গলবার, ০২ Jun ২০২০, ০১:২৬ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
জিডিপি’র ৪ শতাংশ সামরিক খাতে ব্যয় করুন: ন্যাটো সদস্যদের প্রতি ট্রাম্প

জিডিপি’র ৪ শতাংশ সামরিক খাতে ব্যয় করুন: ন্যাটো সদস্যদের প্রতি ট্রাম্প

বি নিউজ ডেস্ক: ন্যাটো সদস্যভুক্ত দেশগুলোর প্রতি তাদের সামরিক খাতে ব্যয়ের পরিমাণ জিডিপি’র চার শতাংশে আনার আহবান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই পরিমাণ সংগঠনটির পরিকল্পিত পরিমাণ দুই শতাংশের চেয়ে বেশি। গত বুধবার এক হোয়াইট হাউজ কর্মকর্তা এ কথা জানিয়েছেন। খবর আল জাজিরার। ওই কর্মকর্তাকে উদ্ধৃত করে খবরে বলা হয়, প্রেসিডেন্টের আহবান কোন আনুষ্ঠানিক প্রস্তাব ছিল না। মার্কিন প্রেসিডেন্ট হওয়ার পর থেকেই ট্রাম্প যুক্তরাষ্ট্রের ন্যাটো মিত্রদের প্রতি সমালোচনার দৃষ্টিভঙ্গি প্রকাশ করে আসছেন। গত বুধবার ব্রাসেলসে ন্যাটোর সম্মেলনের আগেও ন্যাটোর অর্থায়ন নিয়ে একটি টুইট করেন ট্রাম্প।
ট্রাম্প বারবার বলেছেন, ন্যাটোর সদস্য হিসেবে যুক্তরাষ্ট্রকে অন্যায্য একটি বোঝা বইতে হয়। কেননা, অন্যান্য ন্যাটো সদস্যদের চেয়ে তারা প্রতিরক্ষা খাতে অনেক বেশি ব্যয় করে থাকে।
সম্মেলনে বক্তব্য রাখার সময়, ন্যাটোর মহাসচিব জেন্স স্টল্টেনবার্গ বলেন, আগামি বছরগুলোতে প্রতিরক্ষা খাতে ব্যয় বৃদ্ধিতে সম্মত হয়েছে ন্যাটোর সদস্যরা।
তিনি বলেন, সকল সদস্যরাই প্রতিরক্ষা খাতে তাদের ব্যয় বৃদ্ধি করছে। এই বছর, কমপক্ষে আটটি ন্যাটো সদস্য সামরিক খাতে তাদের জিডিপি’র দুই শতাংশ ব্যয় করার প্রতিশ্রুতি করেছে। এ ছাড়া আমাদের সংখ্যাগরিষ্ঠ মিত্রদের ২০২৪ সালের মধ্যে এমনটা করার পরিকল্পনা রয়েছে।
তিনি বলেন, এক শতাব্দীর চার ভাগের এক ভাগ সময় ধরে অনেক দেশ তাদের প্রতিরক্ষা খাতের বাজেট থেকে শত শত কোটি ডলার কেটে নিতো। এখন তারা শত শত কোটি ডলার যোগ করছে।
স্টল্টেনবার্গ বলেন, চলতি বছর ও ২০২৪ সালের মধ্যে ন্যাটো সবমিলিয়ে ২৬ হাজার ৬০০ কোটি ডলার পাবে। তবে স্টল্টেনবার্গের নিশ্চয়তা ট্রাম্পকে শান্ত করতে পারেনি।
সম্মেলনের পর তাৎক্ষনিকভাবে, সম্মেলনে দিনব্যাপি তার আলোচনা নিয়ে একটি টুইট করেন। তিনি লিখেন, দেশগুলোর প্রতিরক্ষা খাতে ব্যয় বৃদ্ধির জন্য কয়েক বছর অপেক্ষা করা উচিত নয়। তাদের তাৎক্ষনিকভাবেই ব্যয় বৃদ্ধি করা উচিত।

দয়া করে নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2017 bnewsbd24.Com
Design & Developed BY Md Taher