মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারী ২০২০, ০৫:৩৪ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
২২ মার্চ পবিত্র শবে মেরাজ পিলখানা হত্যাকান্ডের শাহাদাত বার্ষিকী পালিত হবে আজ মৎস্য ও প্রানি সম্পদ মন্ত্রনালয়ের স্থায়ী কমিটির সদস্যদের মৎস্য অবতরন কেন্দ্র পরিদর্শন মুজিববর্ষে কুয়াকাটায় ক্রিকেট টুর্নামেন্ট খেলায় বিজয়ীদের পুরুস্কার বিতরণ করলেন এমপি মুহিব সিঙ্গাপুরে করোনা আক্রান্ত এক বাংলাদেশির পরিবার পাচ্ছে ১০ হাজার ডলার ডিজিটাল নিরাপত্তা আইনের দুটি ধারা কেন অসাংবিধানিক নয়: হাইকোর্ট হত্যা নয়, আত্মহত্যাই করেছেন সালমান শাহ: পিবিআই দেশে ৭৯ জনের নমুনা পরীক্ষা করে করোনার উপস্থিতি পাওয়া যায়নি: আইইডিসিআর কুমিল্লায় ৪০ হাজার ইয়াবাসহ ২ নারী গ্রেফতার হজে যেতে এবার ৩টি প্যাকেজ
ইতিহাসের এই দিনে আজ (বৃহস্পতিবার) ০৫ জুলাই ২০১৮

ইতিহাসের এই দিনে আজ (বৃহস্পতিবার) ০৫ জুলাই ২০১৮

১৮১১ সালের এ দিনে ল্যাটিন আমেরিকার দেশ ভেনিজুয়েলা স্বাধীনতা লাভ করে। ষোড়শ শতকের প্রথম দিক থেকে ভেনিজুয়েলা ছিল স্পেনের উপনিবেশ। স্পেনীয় উপনিবেশবাদীদের শোষণ ও লুণ্ঠন ছাড়াও ভেনিজুয়েলার হাজার হাজার রেড ইন্ডিয়ান স্পেনীয় উপনিবেশবাদীদের হাতে নিহত হয় এবং তাদের সহায় সম্পদ বহিরাগত স্পেনীয়রা দখল করে। উনিশ শতকের প্রথম দিকে ফ্রান্সিসকো মিরান্ডার নেতৃত্বে ভেনিজুয়েলার জনগণ স্বাধীনতা আন্দোলন শুরু করে। মিরান্ডা ১৮০৬ সালে প্রথমবারের মতো দেশকে স্বাধীন করার উদ্যোগ নেন, কিন্তু ব্যর্থতার সম্মুখীন হন। পরবর্তী বছরগুলোতে তিনি দক্ষিণ আমেরিকার বিখ্যাত স্বাধীনতাকামী নেতা সাইমন বুলিভারের সহযোগীতায় সংগ্রাম অব্যাহত রাখেন এবং ১৮১১ সালে স্পেনীশ সেনাদের পরাজিত করে ভেনিজুয়েলার স্বাধীনতা ঘোষণা করেন।

১৯৬২ সালের এ দিনে উত্তর আফ্রিকার দেশ আলজেরিয়া ফরাসী দখলদারিত্ব থেকে স্বাধীনতা লাভ করে। আলজেরীয়দের স্বাধীনতা সংগ্রামে দশ লক্ষ মানুষ শাহাদত বরণ করেন। ফরাসী উপনিবেশবাদীরা ১৮৩০ সালে আলজেরিয়া দখলের জন্য হামলা চালায়, কিন্তু আলজেরীয় জনগণ তীব্র প্রতিরোধ গড়ে তোলে। আমীর আবদুল ক্বাদেরের নেতৃত্বে প্রতিরোধ যোদ্ধারা ফরাসীদের বেশ কয়েকবার পরাজিত করে। কিন্তু ১৭ বছর ধরে প্রতিরোধ গড়ে তোলার পর তিনি ফরাসীদের হাতে বন্দী হন। এর ফলে আলজেরিয়ার একটা বড় অংশ ফরাসী উপনিবেশবাদীদের দখলে চলে যায়। পরে ফরাসী উপনিবেশবাদীরা ধীরে ধীরে নৃশংস পন্থায় গোটা আলজেরিয়ায় উপনিবেশ কায়েম করে। দ্বিতীয় মহাযুদ্ধের সময় আলজিয়ার্স শহর অস্থায়ী ফরাসী সরকারের রাজধানী ছিল। দ্বিতীয় মহাযুদ্ধের পর পরই আলজেরীয় জনগণ স্বাধীনতা সংগ্রাম শুরু করলে তাদেরকে স্বায়ত্ত্বশাসন দেয়া হয়। কিন্তু স্বাধীনতা সংগ্রামীরা যুদ্ধ চালিয়ে গেলে অবশেষে ১৯৬২ সালের এ দিনে আলজেরিয়া পূর্ণ স্বাধীনতা লাভ করে। গণতান্ত্রিক আলজেরিয়া প্রজাতন্ত্রের প্রথম প্রেসিডেন্ট ছিলেন আহমদ বিন বেল্লা।

১৯৭৭ সালের এ দিনে পাকিস্তানের জেনারেল মোঃ জিয়াউল হক এক অভ্যুত্থানের মাধ্যমে জুলফিকার আলী ভুট্টোর সরকারকে ক্ষমতাচ্যুত করে দেশটির ক্ষমতা দখল করেন। তিনি নিজেই একাধারে প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেন এবং ভুট্টোকে ফাঁসী দেন। এ ছাড়াও তিনি পাকিস্তানের সংসদ ভেঙ্গে দেন এবং রাজনৈতিক দলগুলোর তৎপরতা নিষিদ্ধ করেন ও সংবাদপত্রগুলো বন্ধ করে দেন। ১৯৮৫ সালে জনগণের চাপের মুখে তিনি নির্বাচন দেন এবং সামরিক আইন তুলে নেন। কিন্তু পাকিস্তানের বিরোধী দলগুলো সংবিধান কার্যকরী করার ও জিয়ার পদত্যাগের দাবীতে আন্দোলন অব্যাহত রাখে। এ অবস্থায় ১৯৮৮ সালে তিনি পুনরায় পাকিস্তানের জাতীয় সংসদ ও প্রাদেশিক পরিষদ বাতিল করেন এবং তৎকালীন প্রধানমন্ত্রীকেও পদচ্যুত করেন। এরপর জিয়াউল হক নতুন নির্বাচনের ওয়াদা দেন। কিন্তু তিনি ১৯৮৮ সালের ১৭ ই আগষ্ট পাকিস্তানের কয়েকজন শীর্ষস্থানীয় সেনা কর্মকর্তাসহ এক রহস্যময় বিমান দূর্ঘটনায় নিহত হন। অনেকেই মনে করেন মার্কিন গোয়েন্দা সংস্থা পরিকল্পিতভাবে এই হত্যাকান্ড ঘটায় এবং মার্কিন সরকারের দিকে অভিযোগের আঙ্গুল যাতে কেউ না তোলে সে জন্য সামরিক ঐ বিমানের আরোহী করে পাকিস্তানে নিযুক্ত মার্কিন যুক্তরাষ্ট্রের তৎকালীন রাষ্ট্রদূতকেও হত্যার শিকারে পরিণত করা হয়।

১৯৯৬ সালের এ দিনে বৃটেনের বিজ্ঞানী ডঃ উইলমুট উদ্ভাবিত ক্লোনিং পদ্ধতিতে প্রথম সাফল্য হিসেবে ভেড়ার শাবক “ডলি” জন্ম নেয়।

ইমাম হাসান (রা:) ও মুয়াবিয়া (রা:)’র মধ্যে সন্ধি স্থাপন (৬৬১)
ভেনিজুয়েলার স্বাধীনতা ঘোষণা (১৮১১)
সিঙ্গাপুরের প্রতিষ্ঠাতা স্যার টমাস স্ট্যামফোর্ড র‌্যাফলসের মৃত্যু (১৮২৬)
অলিভিয়েরা সালাজারের পর্তুগালের ক্ষমতা গ্রহণ (১৯৩২)
ব্রিটিশ পার্লামেন্টে ভারতের স্বাধীনতা বিল অনুমোদন (১৯৪৭)
জার্মান স্থপতি ভালটার প্রোপিউসের মৃত্যু (১৯৬৯)
কেচাভার্দের স্বাধীনতা লাভ (১৯৭৫)
পাকিস্তানে সামরিক অভ্যুত্থান। জুলফিকার আলী ভুট্টো ক্ষমতাচ্যুত । জেনারেল জিয়াউল হকের ক্ষমতা গ্রহণ (১৯৭৭)
প্যালেস্টাইনে স্বায়ত্তশাসনের সূচনা (১৯৯৪)
বিজ্ঞানীদের কৃত্রিম প্রজননের প্রথম সফলতা। ব্রিটেনে ক্লোনিং পদ্ধতিতে মেষ শিশু ডলির জন্ম (১৯৯৬)
২৩ বছরের শাসক মাদাগাস্কারের সাবেক প্রেসিডেন্ট দিদিয়ার রাতসবিকার স্ত্রী-কন্যা এবং শীর্ষ সহযোগীদের নিয়ে দেশ ছেড়ে পলায়ন (২০০২)

দয়া করে নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2017 bnewsbd24.Com
Design & Developed BY Md Taher