বৃহস্পতিবার, ০৪ মার্চ ২০২১, ১০:১৩ পূর্বাহ্ন

শিরোনাম ::
টিকা বেশি এলে বয়স শিথিলের চিন্তা করা হবে: স্বাস্থ্যমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ৫ জনের মৃত্যু, শনাক্ত ৬১৪ দেশের হাইটেক পার্কগুলোতে পাওয়া যাচ্ছে আশানুরূপ বিনিয়োগ প্রস্তাব অর্থের অভাবে শেষপর্যায়ে আটকে থাকা বুড়িগঙ্গা পুনরুদ্ধার প্রকল্প বাস্তবায়ন বিলম্বে বাড়বে ব্যয় কুয়াকাটায় দেবালয়ের সম্পত্তিতে বহুতল ভবণ নির্মাণের অভিযোগ রাখাইনদের করোনায় আরও ৭ জনের মৃত্যু, শনাক্ত ৫১৫ মাত্র ৬ মাসে করের আওতায় আনা হয়েছে অর্ধলক্ষাধিক নতুন লিমিটেড কোম্পানি দেশ-বিদেশে বাংলাদেশি হিমায়িত খাবারের চাহিদা ক্রমেই বাড়ছে করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৮, শনাক্ত ৫৮৫ আমরা চাই বিমা খাতে মানুষ আস্থাশীল হোক: প্রধানমন্ত্রী
বাংলা ভাষা টাকার জন্য জাতিসংঘে তালিকাভুক্তি হচ্ছে না

বাংলা ভাষা টাকার জন্য জাতিসংঘে তালিকাভুক্তি হচ্ছে না

বি নিউজ : জাতিসংঘের দাফতরিক ভাষা হিসেবে বাংলা ভাষাকে তালিকাভুক্তির কাজ অর্থের কারণে আটকে আছে। বাংলাদেশের কাছে বছরে ৬০০ মিলিয়ন ডলার দাবি করেছে জাতিসংঘ। বিপুল পরিমাণ এ অর্থের জোগান দেওয়া বাংলাদেশের পক্ষে অসম্ভব বলে আপাতত ওই কার্যক্রমে সাড়া দিতে পারছে না বাংলাদেশ। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।
২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি লাভের পর থেকে বাংলাদেশের পক্ষ থেকে চেষ্টা ছিল জাতিসংঘের দাফতরিক ভাষার তালিকায় বাংলাকে অন্তর্ভুক্ত করার। এ নিয়ে কূটনৈতিক তৎপরতাও চালানো হয়। কিন্তু সংস্থাটির পক্ষ থেকে চাওয়া বিপুল পরিমাণ অর্থের কারণে তা আটকে যায়। তবে, বাংলাকে জাতিসংঘের দাফতরিক ভাষা হিসেবে অন্তর্ভুক্তির ক্ষেত্রে সংস্থাটির পক্ষ থেকে কোন আপত্তি নেই বলেও জানা গেছে। বর্তমানে জাতিসংঘের দাফতরিক ভাষা রয়েছে ৬টি। শুরুতে ৫টি ভাষা থাকলেও পরে আরবিকেও সেখানে যোগ করা হয়। আরবি ভাষার জন্য ১৯ বছর আরব দেশগুলো টাকা দিয়ে এটি চালু রেখেছে। আগে অন্যান্য দেশ, যেমন- ভারত তার হিন্দি, জাপান তার জাপানিজ চেয়েছিল কিন্তু কোনোটাই হয়নি। কেউ না করেনি, কিন্তু টাকাটা কে দেবে সে বিষয়ে সিদ্ধান্ত হয়নি। আর বাংলাকে অন্তর্ভুক্ত করা হলে তা হবে সপ্তম ভাষা। তবে এ এক্ষেত্রে সদস্য দেশগুলোর যে খরচ হবে, তা বহন করতে হবে প্রস্তাবকারী দেশকেই। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জাতিসংঘের দাফতরিক ভাষা হিসেবে বাংলা ভাষাকে ব্যবহারের প্রচেষ্টা সরকারের আছে, তবে অর্থের কারণে সেই প্রক্রিয়ায় দেরি হচ্ছে বলে জানান।

শেয়ার করুন

© All rights reserved © 2018-20
Design & Developed BY Md Taher