রবিবার, ০৫ Jul ২০২০, ১২:১৭ অপরাহ্ন

এসএসসিতে পাসের হার ৮২ দশমিক ৮৭ শতাংশ, জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৩৫ হাজার

এসএসসিতে পাসের হার ৮২ দশমিক ৮৭ শতাংশ, জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৩৫ হাজার

বি নিউজ : এসএসসি ও সমমানের পরীক্ষায় এবার ৮২ দশমিক ৮৭ শতাংশ শিক্ষার্থী পাস করেছে, জিপিএ-৫ পেয়েছে এক লাখ ৩৫ হাজার ৮৯৮ জন। এই হিসাবে এবার পাসের হার বেড়েছে শূন্য দশমিক ৬৭ শতাংশ পয়েন্ট। আর পূর্ণাঙ্গ জিপিএ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে ৩০ হাজার ৩০৪ জন। গতবছর মাধ্যমিক স্তরের এই সমাপনী পরীক্ষায় ৮২ দশমিক ২০ শতাংশ শিক্ষার্থী পাস করেছিল, জিপিএ-৫ পেয়েছিল ১ লাখ ৫ হাজার ৫৯৪ জন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ রোববার সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এবারের মাধ্যমিকের ফল প্রকাশ করেন। এরপর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তন থেকে ফেসবুক লাইভে মাধ্যমিকের ফলাফলের বিস্তারিত তুলে ধরেন শিক্ষামন্ত্রী। এবার ২০ লাখ ৪০ হাজার ২৮ জন শিক্ষার্থী মাধ্যমিকের চূড়ান্ত পরীক্ষায় অংশ নেয়, তাদের মধ্যে ১৬ লাখ ৯০ হাজার ৫২৩ জন পাস করেছে। নয়টি সাধারণ বোর্ডে পাসের হার ৮৩ দশমিক ৭৫ শতাংশ, মাদ্রাসা বোর্ডে ৮২ দশমিক ৫১ শতাংশ এবং কারিগরি বোর্ডের ৭১ দশমিক ৭০ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। এবার পাসের হার এবং জিপিএ-৫- দুদিক দিয়েই সংখ্যায় এগিয়ে আছে মেয়েরা। ছাত্রদের পাসের হার যেখানে ৮১ দশমিক ৬৩ শতাংশ, সেখানে ছাত্রীদের মধ্যে ৮৪ দশমিক ১০ শতাংশ পাস করেছে। মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় এবার ১০ লাখ ২১ হাজার ৪৯০ জন ছাত্র পরীক্ষায় অংশ নিয়েছিল। তাদের মধ্যে উত্তীর্ণ হয়েছেন ৮ লাখ ৩৩ হাজার ৮৯২ জন। আর ১০ লাখ ১৮ হাজার ৫৩৮ জন ছাত্রী পরীক্ষায় অংশ নিয়েছিল, তাদের মধ্যে পাস করেছেন ৮ লাখ ৫৬ হাজার ৬৩১ জন। আর পূর্ণাঙ্গ জিপিএ, অর্থাৎ পাঁচে পাঁচ পাওয়া এক লাখ ৩৫ হাজার ৮৯৮ শিক্ষার্থীর মধ্যে ৬৫ হাজার ৭৫৪ জন ছাত্র এবং ৭০ হাজার ১৪৪ জন ছাত্রী। কোভিড-১৯ সংক্রমণ পরিস্থিতিতে মাধ্যমিকের ফল ঘোষণা করা হয়েছে বলে ফল প্রকাশের দিন কোনো অবস্থাতেই শিক্ষা প্রতিষ্ঠানে জমায়েত না হতে শিক্ষার্থীদের আগেই নির্দেশ দেওয়া হয়েছে। ফলে স্কুলে স্কুলে শিক্ষার্থীদের উদযাপনের চিরাচরিত দৃশ্য এবার দেখা যায়নি। এবার কোনো শিক্ষা প্রতিষ্ঠানেই ফল পাঠানো হয়নি। তাই ফল প্রকাশের দিন শিক্ষা প্রতিষ্ঠানগুলোর অফিসও বন্ধ রাখতে বোর্ডগুলোর পক্ষ থেকে নির্দেশনা দেওয়া হয়।

পাসের হারে রাজশাহী, জিপিএ-৫ এ শীর্ষে ঢাকা বোর্ড: এসএসসি ও সমমানের পরীক্ষার টানা অষ্টমবার পাসের হারে শীর্ষস্থান ধরে রেখেছে রাজশাহী বোর্ডের শিক্ষার্থীরা; জিপিএ-৫ পাওয়ার সংখ্যায় এবারও শীর্ষে অবস্থান করছে ঢাকা বোর্ডের শিক্ষার্থীরা। এবার রাজশাহী বোর্ডে সবচেয়ে বেশি ৯০ দশমিক ৩৭ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। সব থেকে কম পাস সিলেট বোর্ডে, ৭৮ দশমিক ৭৯ শতাংশ। ২০১৯ সালে রাজশাহী বোর্ডে ৯১ দশমিক ৬৪ শতাংশ শিক্ষার্থী পাস করেছিল। ২০১৮ সালে ৮৬ দশমিক ০৭ শতাংশ, ২০১৭ সালে ৯০ দশমিক ৭০ শতাংশ, ২০১৬ সালে ৯৫ শতাংশ, ২০১৫ সালে ৯৪ দশমিক ৯৭ শতাংশ, ২০১৪ সালে ৯৪ দশমিক ৩৪ শতাংশ এবং ২০১৩ সালে ৯৪ দশমিক ০৩ শতাংশ শিক্ষার্থী পাস করে এ বোর্ড থেকে, যা সব বোর্ডের মধ্যে ছিল সেরা ফল। এবার ঢাকা বোর্ডে দেশের সবচেয়ে বেশি- ৩৬ হাজার ৪৭ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছেন। ২০০১ সালে মাধ্যমিকে গ্রেডিং পদ্ধতি চালুর পর থেকেই এই স্থানটি ধরে রেখেছে ঢাকার শিক্ষার্থীরা।

১০৪ প্রতিষ্ঠানের সবাই ফেল, সবাই পাস ৩০২৩ স্কুলে: এসএসসি ও সমমানের পরীক্ষায় এ বছর ৩ হাজার ২৩টি শিক্ষা প্রতিষ্ঠানে শতভাগ শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে; কোনো শিক্ষার্থী পাস করতে পারেনি এমন শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ১০৪টি। এই হিসেবে শতভাগ পাসের শিক্ষা প্রতিষ্ঠান এবার গতবারের তুলনায় ৪৪০টি বেড়েছে; সব পরীক্ষার্থী ফেল করা প্রতিষ্ঠানের সংখ্যা কমেছ তিনটি। গত বছর এ পরীক্ষায় ২ হাজার ৫৮৩টি শিক্ষা প্রতিষ্ঠানের শতভাগ শিক্ষার্থী পাস করেছিল; ১০৭টি প্রতিষ্ঠানের সব পরীক্ষার্থী ফেল করেছিল। এসএসসিতে ২০১৮ সালে ১০৯টি, ২০১৭ সালে ৯৩টি এবং ২০১৬ সালের ৫৩টি, ২০১৫ সালে ৪৭টি এবং ২০১৪ সালে ২৪টি প্রতিষ্ঠানের সব শিক্ষার্থী ফেল করেছিল। আর ২০১৮ সালে এক হাজার ৫৭৪টি, ২০১৭ সালে ২ হাজার ২৬৬টি এবং ২০১৬ সালে ৪ হাজার ৭৩৪টি, ২০১৫ সালে ৫ হাজার ৯৫টি এবং ২০১৪ সালে ৬ হাজার ২১০টি শিক্ষা প্রতিষ্ঠানের শতভাগ পরীক্ষার্থী পাস করেছিল।

বিদেশ কেন্দ্রের ১৮ জন ফেল: এবার এসএসসি ও সমমান পরীক্ষায় বিদেশ কেন্দ্রগুলোতে ৩৩৬ জন অংশ নিয়ে ৩১৮ জন পাস করেছে। আর অকৃতকার্য হয়েছে ১৮ জন। আজ রোববার শিক্ষা মন্ত্রণালয় থেকে প্রকাশিত ফলাফলে এ তথ্য জানানো হয়। প্রকাশিত ফলাফল অনুযায়ী, বিদেশে নয়টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়। পাশের শতকরা হার ৯৪.৬৪ %। প্রতিষ্ঠানের সংখ্যা চারটি। একটি প্রতিষ্ঠান কোনো শিক্ষার্থী উত্তীর্ণ হতে পারেনি। আর এসব কেন্দ্রে কোনো শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়নি।

দয়া করে নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2017 bnewsbd24.Com
Design & Developed BY Md Taher