মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ০৪:৪২ পূর্বাহ্ন

শিরোনাম ::
করোনায় আরও ৩২ মৃত্যু, ১৪০৭ রোগী শনাক্ত দক্ষ জনশক্তি তৈরিতে বিপুলসংখ্যক প্রশিক্ষণ কেন্দ্র স্থাপনের উদ্যোগ বস্ত্র শিল্পের হাজার হাজার প্রতিষ্ঠানই নিবন্ধন ছাড়া অবাধে ব্যবসা করছে করোনাভাইরাসে দেশে আরও ৩২ মৃত্যু স্বাস্থ্যের দুর্নীতি রোধে দুদকের ২৫ দফা সুপারিশ বাস্তবায়নে রিট ছাত্রাবাসে গণধর্ষণ- সেই রাতের ঘটনা আদালতকে জানালেন গণধর্ষণের শিকার নারী কৃষি কর্মকর্তা পদে নিয়োগে দুর্নীতির প্রতিবাদে অবস্থান কর্মসূচি এমসি কলেজের ঘটনায় সরকারের অবস্থান কঠোর: ওবায়দুল কাদের দেশের বন্যাকবলিত জেলাগুলোতে তীব্র নদীভাঙনে বাড়ছে ভূমিহীনের সংখ্যা মোদি সরকার থাকতে ভারত-পাস্তিান সিরিজ সম্ভব নয়: আফ্রিদি
এবার শোলাকিয়ায় ঈদ জামাত হবে না

এবার শোলাকিয়ায় ঈদ জামাত হবে না

বি নিউজ : দেশের সবচেয়ে বড় ঈদের জামাত অনুষ্ঠিত হয় কিশোরগঞ্জের ঐতিহাসিক শোলাকিয়া ঈদগাহ মাঠে। কিন্তু করোনা পরিস্থিতির কারণে এবারের ১৯৩তম ঈদ-উল-ফিতরের জামাত হচ্ছে না। ২০১৬ সালে শোলাকিয়ায় জঙ্গি হামলার পরও ঈদের প্রতিটি জামাতে ছিল লাখো মুসল্লির সমাগম।

আজ শুক্রবার বিষয়টি নিশ্চিত করেছেন জেলা প্রশাসক ও শোলাকিয়া ঈদগাহ কমিটির সভাপতি মো. সারওয়ার মুর্শেদ চৌধুরী। কোভিড-১৯ সংক্রমণের বিষয়টি মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সারওয়ার মুর্শেদ চৌধুরী জানান, ধর্ম মন্ত্রণালয়ের মিটিয়ের মাধ্যমে জানানো হয়েছে উন্মুক্ত স্থানে ঈদের জামাত করা যাবে না। ১৮৪ নম্বর বিজ্ঞপ্তিতে স্পষ্ট বলা হয়েছে, মুসল্লিদের জীবনের ঝুঁকি ও নিরাপত্তার কথা বিবেচনা করে ঈদের জামাত খোলা জায়গার পরিবর্তে নিকটস্থ মসজিদে আদায় করতে হবে। তাই একই মসজিদে একাধিক জামাত অনুষ্ঠিত হবে। তিনি আরও জানান, শোলাকিয়ায় লাখো মুসল্লির সমাগম হয় বিধায় তাদের শারীরিক নিরাপত্তার কথা বিবেচনা করে এবারের ঈদ জামাত অনুষ্ঠিত হবে না। যেহেতু ঈদ-উল-ফিতরের জামাত তাই সকাল ৮টা থেকে এক ঘণ্টা পরপর একাধিক জামাত করার পরিকল্পনা রয়েছে। তাছাড়া মসজিদে জামাতের ক্ষেত্রেও কয়েকটি শর্ত রয়েছে। মসজিদে কার্পেট বিছানো যাবে না, নামাজের জায়গা পরিষ্কার করে দিতে হবে। নামাজের সার্বিক বিষয় নিয়ে ঈদের কয়েকদিন আগে আলেমা ও মুসল্লিদের নিয়ে একটা মিটিংও করা হবে।
প্রসঙ্গত, জনশ্রতি আছে ১৮২৮ সালে এই মাঠে ঈদের জামাতে সোয়া লাখ মুসল্লি একসঙ্গে নামাজ আদায় করেছিলেন। সেই থেকে এই মাঠের নাম হয় ‘সোয়া লাখিয়া’। যা এখন শোলাকিয়া নামেই পরিচিত।

শেয়ার করুন

© All rights reserved © 2018-20
Design & Developed BY Md Taher