সোমবার, ১১ নভেম্বর ২০১৯, ১২:৩৯ পূর্বাহ্ন

যেসব বদভ্যাস পরিবর্তন করা দরকার কর্মক্ষেত্রে

যেসব বদভ্যাস পরিবর্তন করা দরকার কর্মক্ষেত্রে

বি নিউজ : কিছু কিছু বদভ্যাসের কারণে কর্মক্ষেত্রে ভালো কাজ করেও উচ্চপদস্থদের সুনজরে পড়া যায় না। এক্ষেত্রে নিজেকে খানিকটা সংশোধন করে নিলে অনেক অপ্রীতিকর পরিস্থিতি এড়ানো সম্ভব। জীবনযাপন-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে কর্মক্ষেত্রে যেসব বাজে অভ্যাস উন্নতির অন্তরায় হিসেবে কাজ করে সে বিষয়ে একটা ধারণা দেওয়া হল।
সময়ানুবর্তিতা: যে কোনো অফিসেই কর্মীদের সময়ানুবর্তীতাকে গুরুত্ব সহকারে দেখা হয়। সব মিটিংয়ে দেরি, সিদ্ধান্ত নিতে দেরি ইত্যাদি বিষয়গুলো আপনার ব্যক্তিত্বের বহিঃপ্রকাশ ঘটায়। তাই সময় মতো কর্মক্ষেত্রে পৌঁছাতে ১৫ মিনিট আগেই পৌঁছানোর প্রস্তুতি নিন। কাজের সঠিক পরিকল্পনা না করা: দিনের শুরুতেই সারাদিন কী কী কাজ করতে হবে তার পরিকল্পনা করে ফেলা দরকার। এতে মোটামোটিভাবে কাজ গুছিয়ে নেওয়া যায়।
মধ্যাহ্ন বিরতি দীর্ঘ করা: কাজের মাঝে বিরতি মন সজীব করতে সহায়তা করে। তবে এর জন্য অতিরিক্ত সময় ব্যয় করা মোটেও ঠিক নয়। তাই সময়ের সঠিক ব্যবহার করুন। বিরতির পরে কী কী করণীয় আছে তা এই সময়েই ঠিক করে নিন।
ই-মেইল যোগাযোগে অপরিপক্কতা: কর্মক্ষেত্রে যোগাযোগের অন্যতম মাধ্যম হল ই-মেইল। ই-মেইল দেখতে বা এর উত্তর দিতে দেরি করলে অনেক সময় গুরুত্বপূর্ণ মিটিংয়ের তথ্য, কোনো কিছু জমা দেওয়ার শেষ তারিখ ইত্যাদি ভুল করতে পারেন। তাই ই-মেইলে সবসময় যোগাযোগ রক্ষা করতে কম্পিউটার বা মোবাইলের ই-মেইলের নোটিফিকেশন চালু করে রাখুন।
অপ্রস্তুত থাকা: কোনো মিটিং বা ‘প্রেজেন্টেশন’য়ে অপ্রস্তুতভাবে যাওয়া মোটেও ঠিক নয়, এটা আপনার উপর নেতিবাচক প্রভাব ফেলে যা পদোন্নতির অন্তরায় হতে পারে। তাই মিটিংয়ে যাওয়ার আগে কিছুটা সময় নিয়ে আগে নিজে প্রস্তুতি নিন। এতে আত্মবিশ্বাস বাড়বে এবং সহজে ও সুন্দরভাবে মিটিং অথবা ‘প্রেজেন্টেশন’ সম্পন্ন করা যাবে।

দয়া করে নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2017 bnewsbd24.Com
Design & Developed BY Md Taher