মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯, ০৩:৪৬ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
সত্তরের প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড়ের স্মরণে মঙ্গলবার পালিত হবে ‘উপকূল দিবস’ বাগেরহাটে বিদ্যুৎ স্বাভাবিক হতে লাগবে কয়েক দিন যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর তুরিন আফরোজকে অপসারণ রোহিঙ্গারা আঞ্চলিক নিরাপত্তার জন্য হুমকি: প্রধানমন্ত্রী সেন্টমার্টিনে ঘূর্ণিঝড়ে আটকে পড়া পর্যটকরা ফিরেছে সাংবাদিক দম্পতি সাগর-রুনি হত্যা: র‌্যাবের তদন্ত নিয়ে হতাশ হাইকোর্ট পাঁচ জেলায় ৪ লাখ মানুষ বিদ্যুৎহীন ‘বুলবুলে’র প্রভাবে মৃতের সংখ্যা ১৩, উপকূলীয় জেলাগুলোতে ঝড়ের তান্ডবচিহ্ন যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত বেসরকারি খাতে চলাচলকারী ট্রেনগুলোর আয় বাড়লেও কমেছে রেলের আয়
আবারো জেট ফুয়েলের দাম বাড়িয়েছে বিপিসি

আবারো জেট ফুয়েলের দাম বাড়িয়েছে বিপিসি

বি নিউজ : বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন (বিপিসি) আবারো বাড়লো উড়োজাহাজের জ্বালানি জেট ফুয়েলের দাম। বর্তমানে অভ্যন্তরীণ রুটের ক্ষেত্রে জেট ফুয়েলের দাম পড়ছে লিটারপ্রতি ৭৩ টাকা। আর আন্তর্জাতিক রুটের ক্ষেত্রে জেট ফুয়েলের দাম পড়ছে লিটারপ্রতি দশমিক ৭১ ডলার। আগে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক রুটে প্রতি লিটার জেট ফুয়েলের দাম ছিল যথাক্রমে ৭২ টাকা ও দশমিক ৬৮ ডলার। ইতিমধ্যে জট ফুয়েলের দাম বৃদ্ধির বিষয়টি জানিয়ে সবগুলো এয়ারলাইনসকে চিঠি পাঠিয়েছে বিপিসির অঙ্গ প্রতিষ্ঠান পদ্মা অয়েল কোম্পানি লিমিটেড। ওই চিঠিতে বলা হয়, কর্তৃপক্ষের সিদ্ধান্ত অনুযায়ী জেট এ-১ তেলের বিক্রয়মূল্য বাড়ানো হয়েছে, যা ১০ অক্টোবর থেকে কার্যকর হয়েছে। বিপিসি সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা যায়।
সংশ্লিষ্ট সূত্র মতে, জেট ফুয়েলের দাম বাড়ানোর পর বর্তমানে অভ্যন্তরীণ রুটে ফ্লাইট পরিচালনার জন্য ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর, চট্টগ্রামের হযরত শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর ও সিলেটের ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে প্রতি লিটার জেট ফুয়েলের দাম পড়ছে ৭৩ টাকা। যা আগে ছিল প্রতি লিটার ৭২ টাকা। আর গত মার্চের আগে এর দাম ছিল লিটারপ্রতি ৬৭ টাকা। আর আন্তর্জাতিক রুটে ফ্লাইট পরিচালনার জন্য দেশের আন্তর্জাতিক বিমানবন্দরে জেট ফুয়েলের দাম পড়ছে প্রতি লিটার দশমিক ৭১ ডলার, আগে যা ছিল দশমিক ৬৮ ডলার। আর গত মার্চের আগে আন্তর্জাতিক রুটে প্রতি লিটার জেট ফুয়েলের দাম ছিল দশমিক ৬২ ডলার।
সূত্র জানায়, বিপিসি আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় করে উড়োজাহাজের জ্বালানি জেট ফুয়েলের দাম হ্রাস-বৃদ্ধি করে। মূলত বিপিসির মূল্য নির্ধারণ কমিটি জেট ফুয়েলের দাম নির্ধারণ করে। ওই কমিটি সব সময়ই জেট ফুয়েলের আন্তর্জাতিক বাজার মনিটরিং করেই মূল্য সমন্বয় করে।
এদিকে দেশীয় বিভিন্ন এয়ারলাইনস কোম্পানির কর্মকর্তারা জেট ফুয়েলের দাম বাড়ানোয় অস্বস্তি প্রকাশ করেছেন। তারা বলছেন, জেট ফুয়েলের দাম বাড়ালে এয়ারলাইনসের পরিচালন ব্যয় বেড়ে যায়। এতে বিদেশী এয়ারলাইনসগুলোর সঙ্গে প্রতিযোগিতা করা সম্ভব হয় না। কারণ এমনিতেই মধ্যপ্রাচ্যের এয়ারলাইনসগুলো অনেক কম মূল্যে জ্বালানি তেল পায়। এভাবে চললে দেশীয় এয়ারলাইনসগুলোর ব্যবসা টিকিয়ে রাখা কঠিন হবে।
এ প্রসঙ্গে বেসরকারি এয়ারলাইনস সংস্থা রিজেন্ট এয়ারওয়েজের চিফ অপারেশন অফিসার (সিওও) আশীষ রায় চৌধুরী জানান, দফায় দফায় জেট ফুয়েলের দাম বাড়া বাংলাদেশের এভিয়েশন ব্যবসার জন্য বড় ধরনের হুমকি। পরিচালনায় অতিরিক্ত ব্যয়ের কারণে দেশে বেসরকারি এয়ারলাইনসগুলো ন্যুব্জ হয়ে পড়ছে। এমন প্রেক্ষাপটে নতুন করে জেট ফুয়েলের দাম বাড়া মানে আরো ক্ষতি।

দয়া করে নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2017 bnewsbd24.Com
Design & Developed BY Md Taher