বুধবার, ০৪ ডিসেম্বর ২০১৯, ০৫:০০ অপরাহ্ন

ইতিহাসে প্রতিদিন -আজ (বুধবার) ২৩ অক্টোবর’২০১৯

ইতিহাসে প্রতিদিন -আজ (বুধবার) ২৩ অক্টোবর’২০১৯

(খন্দকার আবদুল হামিদের মৃত্যু)
১৯৮৩ সালের এই দিনে প্রতিথযশা সাংবাদিক-রাজনীতিক খন্দকার আবদুল হামিদ ইহলোক ত্যাগ করেন । বাংলাদেশী জাতীয়তাবাদের অন্যতম প্রবক্তা ছিলেন তিনি। সাংবাদিকতার ক্ষেত্রে অনন্য অবদানের জন্য ১৯৭৭ সালে ভূষিত হয়েছিলেন একুশে পদকে। খন্দকার হামিদের জন্ম ১৯১৮ সালের ১ মার্চ শেরপুরে। ১৯৪০ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি লাভের পর পরই জড়িত হয়ে যান সাংবাদিকতায় । কলকাতার দৈনিক ইত্তেহাদ, ঢাকার দৈনিক মিল্লাত, দৈনিক আজাদে গুরুত্বপূর্ণ পদে ছিলেন। ১৯৫৩ তে যোগ দেন রাজনীতিতে। পঞ্চাশের দশকে আওয়ামী লীগ, ষাটের দশকে মুসলিম লীগ, সত্তর ও আশির দশকে ডেমোক্রেটিক লীগ এবং ১৯৭৮ সালে এসে যোগ দেন বাংলাদেশ জাতীয়তাবাদী দলে। ‘৫৪ তে যুক্তফ্রন্টের এবং ’৬৫ তে মুসলিম লীগের মনোনয়নে নির্বাচিত হয়েছিলেন পূর্ব পাকিস্তান প্রাদেশিক পরিষদের সদস্য।

১৯৫৬ থেকে ৫৮ পর্যন্ত ছিলেন প্রাদেশিক পরিষদে কোয়ালিশন পালামেন্টারি পার্টির সেক্রেটারি। স্বাধীনতার পর দালাল আইনে গ্রেফতার হয়ে ১৯৭৩-এ মুক্তি পান। এর পর ছন্দনামে দৈনিক ইত্তেফাকে স্পষ্টভাষী’ মঞ্চে-নেপথ্যে’ এবং দৈনিক আজাদে মদে মুমীন”-এ জাতীয় কলাম লিখে আলোড়ন সৃষ্টি করেন। ১৯৭৮ তে বাংলাদেশ জাতীয়তাবাদী দল থেকে এমপি নির্বাচিত হয়ে মন্ত্রিসভার সদস্য হন । প্রেসিডেন্ট জিয়াউর রহমানের যুবমন্ত্রী এবং প্রেসিডেন্ট সাত্তারের স্বাস্থ্য, শ্রম ও সমাজকল্যাণ মন্ত্রী হয়েছিলেন। পরে আবার সাংবাদিকতায় ফিরে যান।

১৮৭২ সালের ২৩শে অক্টোবর ফ্রান্সের বিখ্যাত লেখক ও কবি থিওফিল গৌতিয়া মৃত্যুবরণ করেন। তিনি ১৮১১ সালে জন্মগ্রহণ করেন এবং প্যারিসে শিক্ষাজীবন সমাপ্ত করেন। গোতিয়া কিছুদিন সাংবাদিকতার কাজ করেন। তার চিত্রশিল্পী কিংবা মিউজিশিয়ান হওয়ার খুব ইচ্ছে ছিল। কিন্তু শেষ পর্যন্ত তিনি লেখালেখি’র কাজে হাত দেন এবং এ কাজে সফল হন। তার রচিত কবিতা ও গদ্য তাকে খ্যাতির শীর্ষে পৌঁছে দেয় ।

১৯৪২ সালের আজকের দিনে দ্বিতীয় বিশ্বযুদ্ধের মিশরের উত্তরাঞ্চলীয় আলআলামিন এলাকায় বৃটিশ ও জার্মান নাৎসী বাহিনীর মধ্যে বিখ্যাত আলআলামিন যুদ্ধ সংঘটিত হয়েছিল। ঐ যুদ্ধে ফিল্ড মার্শাল মন্টিগ¤্রি বৃটিশ বাহিনীর এবং মার্শাল এডউইন রুমেল জার্মান বাহিনীর নেতৃত্ব দেন। জার্মান নাৎসী বাহিনীর পরাজয়ের মধ্য দিয়ে ঐ যুদ্ধের সমাপ্তি ঘটে। কিন্তু উত্তর আফ্রিকায় জার্মানী ও বৃটিশ বাহিনীর মধ্যে যুদ্ধ অব্যাহত থাকে এবং এসব যুদ্ধেও জার্মান বাহিনী পরাজিত হয়।

১৯৫৬ সালের আজকের দিনে সাবেক সোভিয়েত ইউনিয়নের আধিপত্যের বিরুদ্ধে হাঙ্গেরির জনগণ বিদ্রোহ শুরু করে। ১৯৫৩ সালে হাঙ্গেরির জাতীয়তাবাদী প্রধানমন্ত্রী ই¤্রে নাগি সেদেশের কমিউনিস্ট পার্টিকে ভেঙ্গে দেন এবং দেশে সোভিয়েত ইউনিয়নের প্রভাবমুক্ত স্বাধীন সরকার গঠন করেন। অপরদিকে কমিউনিস্ট ফ্রন্ট সোভিয়েত ইউনিয়নের আর্থিক ও সামরিক সহযোগিতায় গণবিদ্রোহ দমন করতে নামে। ফলে ভয়াবহ গৃহযুদ্ধে হাজার হাজার মানুষ গণহত্যার শিকার হয়।

১৯৮৩ সালের আজকের দিনে বৈরুতে মোতায়েন মার্কিন ও ফরাসী সেনাদের ঘাটিতে লেবাননের একদল মুসলমানের শাহাদাতপিয়াসী হামলায় ২৪১ জন মার্কিন ও ৫৮ জন ফরাসী সেনা নিহত হয়। ঐ ঘটনার কয়েক সপ্তাহ আগে লেবাননের গৃহযুদ্ধে ফ্যালাঞ্জিস্ট বাহিনীকে সমর্থন করার উদ্দেশ্যে মার্কিন, ফরাসি, বৃটিশ ও ইতালিও সেনারা বৈরুতে অনুপ্রবেশ করেছিল। এছাড়া লেবাননের ওপর দখলদার ইসরাইলের আগ্রাসনের প্রতি সমর্থন জানানোও ছিল পশ্চিমা বহুজাতিক বাহিনীর লেবাননে আগমনের অন্যতম উদ্দেশ্য। কিন্তু লেবাননের বিপ্লবী জনতার ভয়াবহ হামলায় শত শত বিদেশী সেনা নিহত হওয়ার পর পশ্চিমা সেনাদেরকে লেবানন থেকে প্রত্যাহার করে নেয়া হয়।

৭৪৯ হিজরির আজকের দিনে মিশরের বিখ্যাত চিকিৎসক, গণিতবিদ ও লেখক ইবনে সায়েদ আনসারি জন্মগ্রহণ করেন। যুক্তিবিদ্যা, চিকিৎসাবিজ্ঞান ও গণিতের ওপর তার পূর্ণ দখল ছিল এবং সমকালীন ও প্রাচীন ইতিহাস সম্পর্কেও তার সম্যক ধারণা ছিল। ইবনে সায়েদ আনসারির লেখা ১৪টি বই এখনো বিদ্যমান রয়েছে। এর মধ্যে অন্যতম হচ্ছে বিজ্ঞান বিষয়ক বই “আরশাদ আল কাসেদ”।

১১১২ হিজরির আজকের দিনে বিশিষ্ট মুসলিম ফকিহ ও হাদিস বিশারদ সাইয়েদ নিয়ামত উল্লাহ জাযায়েরি ৬২ বছর বয়সে ইন্তেকাল করেন। ফিকাহ, হাদিস, তাফসির ও আরবি সাহিত্যে তিনি অগাধ পান্ডিত্য অর্জন করেছিলেন। ইসলাম প্রচারে তিনি জীবনের অনেকখানি সময় ব্যয় করেছেন। এছাড়া তার অধ্যাপনায় প্রচুর ছাত্র গড়ে উঠেছিল যারা পরবর্তীতে ইসলামকে পৃথীবির বিভিন্ন প্রান্তে ছড়িয়ে দিয়েছিলেন। মুসলিম ফকিহ ও হাদিস বিশারদ সাইয়েদ নিয়ামত উল্লাহ জাযায়েরি’র লিখিত বইয়ের মধ্যে “কসাসুল আম্বিয়া”, “মদিনাতুল হাদিস” এবং “হেদায়েত আল মু’মিনুন” অন্যতম।

পাঠক, ইতিহাসের আজকের দিনে সংগঠিত আরো দুটি উল্লেখযোগ্য ঘটনা হচ্ছে-

-১৯৫৫ সালের ২৩শে অক্টোবর পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগের দ্বি-বার্ষিক সম্মেলনে ‘মুসলিম’ শব্দ বাদ দিয়ে আওয়ামী লীগ গঠন করা হয়।
-১৯৫৯ খ্রীস্টাব্দের আজকের দিনে কাশ্মির সীমান্তে ভারত-চীন সংঘর্ষ শুরু হয়।

গ্রেটব্রিটেনের প্রথম সংসদ অধিবেশন অনুষ্ঠিত (১৭০৭)
রুশ-তুরস্ক মহাযুদ্ধ শুরু (১৮৫৩)
জার্মানির বিখ্যাত কবি-ভাষাবিদ প-িত ফ্রেনজ বপ নিহত (১৮৬৭)
আল আলামাইনের যুদ্ধ শুরু (১৯৪২)
আজাদ হিন্দ সরকারের ব্রিটেনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা (১৯৪৩)
রুশ সৈন্যদের পূর্ব প্রশিয়া দখল (১৯৪৪)
জাতিসংঘ সাধারণ পরিষদের প্রথম অধিবেশন (১৯৪৬)
পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগের দ্বি-বার্ষিক সম্মেলনে মুসলিম’ শব্দ বাদ দিয়ে আওয়ামী লীগ গঠন (১৯৫৫)
হাঙ্গেরীতে বিদ্রোহ শুরু (১৯৫৬)
নিকোলাই তিমোনাভকে সোভিয়েত প্রধানমন্ত্রী ঘোষণা (১৯৮০)
কম্বোডিয়ায় গৃহযুদ্ধের অবসান। ১৩ বছর পর শান্তিচুক্তি স্বাক্ষর (১৯৯১)

দয়া করে নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2017 bnewsbd24.Com
Design & Developed BY Md Taher