শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ০১:৩০ অপরাহ্ন

ইতিহাসের এই দিনে আজ (সোমবার) ২১ জানুয়ারি’২০১৯ সবচেয়ে ভয়াবহ সাইক্লোন

ইতিহাসের এই দিনে আজ (সোমবার) ২১ জানুয়ারি’২০১৯ সবচেয়ে ভয়াবহ সাইক্লোন

১৭৩৭ খৃষ্টাব্দের এ দিনে পূর্ব ভারতের বঙ্গোপসাগরে ভয়াবহ প্রাণঘাতি ঝড় তুফানে তিন লক্ষ মানুষ প্রাণ হারায়। এ সাইক্লোনকে এ অঞ্চলের সবচেয়ে ভয়াবহ সাইক্লোন হিসেবে অভিহিত করা হয়। কিছুদিন পর এ অঞ্চলে ঝড় তুফান ও বন্যা হয় এবং ব্যাপক যান মালের ক্ষতি হয় ।

ফরাসী স¤্রাট ষোড়শ লুঁইকে হত্যা
১৭৯৩ খৃষ্টাব্দের একুশে জানুয়ারিতে ফরাসী স¤্রাট ষোড়শ লুঁইকে শুলে চড়িয়ে হত্যা করা হয়। তিনি ১৭৭৪ সালে ফ্রান্সের শাসনভার গ্রহণ করেন। স¤্রাট লুঁইয়ের উপর তার স্ত্রীর ব্যাপক প্রভাব ছিল। লুইয়ের শাসনামলে ফ্রান্সের আর্থ সামাজিক অবস্থার ভয়াবহ অবনতি ঘটে ফলে ১৭৮৯ সালে দেশটির জনগণ স¤্রাট ষোড়শ লুঁইয়ের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করে। এর তিন বছর পর লুঁই ষোড়শের বাদশাহী শাসনের অনুষ্ঠানিক পতন ঘটে। তিনি বিদ্রোহ দমনে বিদেশী শক্তির সাহায্য চেয়েছিল। ফলে তার বিরুদ্ধে প্রতিশ্রুতি ভঙ্গের অভিযোগ আনা হয় এবং সেই অভিযোগে শুলে চড়িয়ে ফাসী কার্যকর করা হয়। এরপর লুঁইয়ের স্ত্রী মেরিসহ তার পরিবারের আরো অনেক সদস্যকেও শুলে চড়িয়ে হত্যা করা হয়।

সোভিয়েত ইউনিয়নের নেতা ভøাদিমির ইলিয়াস লেনিন পরলোকগমন
১৯২৪ খৃষ্টাব্দের একুশে জানুয়ারি কমিউনিস্ট শাসিত সোভিয়েত ইউনিয়নের নেতা ভøাদিমির ইলিয়াস লেনিন পরলোকগমন করেন। তিনি ১৮৭০ সালে জন্মগ্রহণ করেন। লেনিন যখন বিশ্ববিদ্যালয়ের ছাত্র তখন তিনি রাশিয়ার শাহী সরকারের বিরুদ্ধে আন্দোলন শুরু করেন এবং ১৯০০ সাল পর্যন্ত তিনি বেশ কয়েকবার কারাবরণসহ নির্বাসিত জীবন কাটান। কারবন্দী অবস্থায় তিনি রাশিয়ার শাহী সরকারের বিরুদ্ধে অনেক বই লেখেন। ১৯১৭ খৃষ্টাব্দে তিনি রাশিয়ায় প্রত্যাবর্তন করেন এবং কমিউনিস্ট বিপ্লবের নেতৃত্ব দেন। বিপ্লব বিজয়ের পর তিনি সোভিয়েত রাশিয়ার নেতা নির্বাচিত হন। ১৯১৮ সালে তাকে হত্যার চেষ্টা করা হয়। সে চেষ্টা ব্যর্থ হলেও তিনি মারাত্মকভাবে আহত হন এবং ১৯২৪ সালে মারা যান। তার চিন্তা দর্শন মার্কসাবাদী তত্ত্বের উপর ব্যাপক প্রভাব ফেলে এবং তার ঐ তত্ত্বকে পরবর্তীতে মার্কসিজম লেনিনিজম নামে অভিহিত করা হয়। তিনি অনেক বই লেখেন। লেনিনের লেখা গ্রন্থগুলোর মধ্যে অন্যতম হচ্ছে- কি করা উচিত, সরকার ও বিপ্লব ও রাশিয়ার বিকাশ ও পুঁজিবাদ ইত্যাদি ।

উর্দুভাষী লেখক ও নাট্যকার মুহম্মাদ শাহ মৃত্যু
১৩৫৪ হিজরীর মুহররম মাসের এ দিনে মুহম্মাদ শাহ ছদ্মনামধারী কাশ্মিরের উর্দুভাষী লেখক ও নাট্যকার মৃত্যৃবরণ করেন। তিনি ১২৯৬ হিজরীতে ভারতের বেনারসে জন্ম গ্রহণ করেন। তিনি ভারতীয় মুসলমান ছিলেন। মুহম্মাদ শাহ কোরআন মুখস্ত ও তেলাওয়াতের মধ্যে দিয়ে তার শিক্ষাজীবন শুরু করেন। বেনারসের বিখ্যাত শিক্ষকদের কাছে তিনি আরবি ও ফার্সী ভাষা শেখেন। এর কিছু কাল পরে তিনি নাটক ও কবিতা লেখায় হাত দেন। তার লেখা প্রথম নাটক ব্জ€˜’ প্রেমের সূর্য ব্জ€˜”। তার লেখা ৩৬ টি নাটক এখনও অবশিষ্ট আছে। এর মধ্যে শ্রেষ্টতম নাটকের নাম হচ্ছে ব্জ€˜ সিনার বনবাস ।

ইংল্যাভ ও স্পেনের যুদ্ধ শুরু (১৭৬২)
ফ্রান্সের রাজা ষোড়শ লুইর শিরচ্ছেদ (১৭৯৩)
টেলিফোনের উদ্ভাবক ইলিশা গ্রের মৃত্যু (১৯০১)
অসম এডওয়াট ইংল্যান্ডের সিংহাসনে আরোহন (১৯৩৬)
চীনের প্রেসিডেন্টের পদ থেকে চিয়াং কাই শেকের পদত্যাগ (১৯৪৯)
উত্তর কোরিয়ার ৩১ কমান্ডো কর্তৃক দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট প্রাসাদে হামলা। মুখোমুখি বন্দুকযুদ্ধে একজন ছাড়া এদের সবাই নিহত। এ সময় সংঘর্ষে দক্ষিণ কোরিয়ার নিহত হয় ৩৪ জন (১৯৬৮)
ইরাকে অভু্যুথান চেষ্টা নস্যাৎ । ১২ জনকে হত্যা (১৯৭০)
মনিরামপুর, মিজোরাম ও ত্রিপুরা ভারতের পূর্ণ রাজ্যে পরিণত (১৯৭২)
বিশ^খ্যাত চিত্রতারকা অড্রে হেপবানের মৃত্যু (১৯৯৩)
ইয়াসির আরাফাত ফিলিস্তিনি প্রেসিডেন্ট নির্বাচিত (১৯৯৬)
সৌদি আরব থেকে বিতাড়িত ৯১২ বাংলাদেশীর দেশে প্রত্যাবর্তন (১৯৯৭)

দয়া করে নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2017 bnewsbd24.Com
Design & Developed BY Md Taher