বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ০৪:২২ অপরাহ্ন

ইতিহাসের এই দিনে আজ (রোববার) ২০ জানুয়ারি’২০১৯ (আসাদ দিবস)

ইতিহাসের এই দিনে আজ (রোববার) ২০ জানুয়ারি’২০১৯ (আসাদ দিবস)

শহীদ আসাদ দিবস আজ । ১৯৬৯ এর গণআন্দোলনের এই দিনে পুলিশের গুলিতে নিবেদিত দেশপ্রেমিক আসাদুজ্জামান আসাদ নিহত হন। এ হত্যাকা-ের পরদিন ২১ জানুয়ারি দেশে সকাল-সন্ধ্যা হরতাল পালিত হয়। বিকেলে পল্টন ময়দানে গায়েবানা জানাজা শেষে লক্ষাধিক লোক খালি পায়ে মৌন মিছিল নিয়ে ঢাকার রাজপথ প্রদক্ষিণ করে। আসাদ হত্যার প্রতিবাদে তৎকালীন সর্বদলীয় ছাত্রসংগ্রাম পরিষদ ২২ ও ২৩ জানুয়ারি শোক দিবস এবং ২৪ জানুয়ারি প্রতিবাদ দিবস পালন করে। ২৪ তারিখে দেশে হরতালও পালিত হয়। কর্মসূচির শেষ দিনটি একটি স্বতঃস্ফূর্ত গণ-অভ্যুত্থানে রূপ খানের একনায়ক শাসন ব্যবস্থা ন্তরিত হয়। ফলে মাত্র দু’মাসের মধ্যে আইয়ুব ও তার সরকারের পতন ঘটে। আইয়ুবের পতনের প্রতীক হিসেবে দেশের বিভিন্ন স্থানে জনতা আইয়ুবের নামফলক নামিয়ে আসাদের নাম সংযোজন করে। ঢাকার আইয়ুব গেট হয়ে যায় আসাদ গেট, আইয়ুব এভিনিউ হয়ে যায় আসাদ এভিনিউ।
আসাদের জন্ম ১৯৪২ সালের ১০ জুন নরসিংদীর শিবপুরে। ১৯৬০ সালে শিবপুর হাই স্কুল থেকে ম্যাট্রিক, ৬৩ তে সিলেট এমসি কলেজ থেকে ইন্টারমেডিয়েট, ৬৬ তে ঢাকা বিশ^বিদ্যালয় থেকে ইতিহাসে অনার্স এবং ৬৭ তে এমএ পাস করেন। এরপর এলএলবিতে ভর্তি হয়েছিলেন ঢাকা সিটি ল’ কলেজে। তৎকালীন কৃষক আন্দোলনের কিংবদন্তীর সংগঠক মজলুম জননেতা মওলানা ভাসানীর রাজনীতির অনুসারী ছাত্র ইউনিয়নের নেতা আসাদকে সঙ্গে নিয়ে মওলানা ভাসানী নরসিংদীতে কৃষক সমিতির শক্তিশালী সাংগঠনিক ভিত্তি গড়ে তুলেছিলেন। ভাসানীর নেতৃত্বাধীন আন্দোলন সফল করতে গিয়ে ৬৮ তে পুলিশের নির্যাতনে গুরুতর আহত হয়ে মৃত্যুমুখে পতিত হয়েছিলেন আসাদ। ৬৯-এর ২০ জানুয়ারি কেন্দ্রীয় ছাত্রসংগ্রাম পরিষদের উদ্যোগে ঢাকা বিশ^বিদ্যালয়ের কলাভবন চত্ত্বরে অনুষ্ঠিত হয় ছাত্রসভা। হাজার হাজার ছাত্র ১৪৪ ধারা ভঙ্গ করে ওই সভা শেষ করে বিশাল মিছিল বের করে। ওই মিছিলে পুলিশ, ইপিআর বেদম লাঠিচার্জ ও শেল নিক্ষেপ করে। মেডিকেল কলেজের অনতিদূরে হাসপাতালের পূর্ব গেটে পুলিশের গুলিতে আসাদ নিহত হন। সেই থেকে প্রতিবছর ২০ জানুয়ারি আসাদ দিবস পালিত হয়ে আসছে।

জন রাসকিন মৃত্যু
১৯০০ সালের ২০শে জানুয়ারি ব্রিটেনের বিখ্যাত লেখক, কবি, সাহিত্য সমালোচক ও শিল্পী জন রাসকিন মৃত্যুবরণ করেন। তিনি ১৮১৯ সালের ৮ই ফেব্রুয়ারি লন্ডনের একটি ধনাঢ্য পরিবারে জন্মগ্রহণ করেন। শৈশবে তিনি পিতামাতা তত্ত্বাবধানেই শিক্ষা ও প্রশিক্ষণ লাভ করেন। কর্মজীবনে তিনি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের শিল্পকলা বিভাগে অধ্যাপনা করেন। তিনি বেশ কিছু গুরুত্বপূর্ণ বই লিখেছেন। তার মধ্যে মর্ডান পেইন্টার, দি সেভেন ল্যাম্প অব আর্কিটেকচার, দি স্টোনস অব ভেনিস উল্লেখযোগ্য।

পদার্থবিজ্ঞানী জেনোবে গ্রামের মৃত্যু
১৯০১ সালের ২০শে জানুয়ারি বেলজিয়ামের বিশিষ্ট আবিষ্কারক ও পদার্থবিজ্ঞানী জেনোবে গ্রাম ৭৫ বছর বয়সে মৃত্যুবরণ করেন। তিনি ১৮২৬ সালের ৪ঠা এপ্রিল বেলজিয়ামের জেহায় বেডেগনি এলাকায় জন্মগ্রহণ করেন। ১৯ বছর বয়স থেকে তিনি পদার্থ বিজ্ঞান নিয়ে গবেষণা শুরু করেন। ১৮৭৬ সালে তিনি ডায়নামো বা বৈদ্যুতিক জেনারেটর তৈরীর ওপর গবেষণা শুরু করেন এবং শেষ পর্যন্ত তা আবিস্কার করতে সক্ষম হন। বৈদ্যুতিক জেনারেটর এক ধরণের বৈদ্যুতিক যন্ত্র যা যান্ত্রিক শক্তি বা ক্ষমতাকে বিদ্যুৎ শক্তিতে রুপান্তরিত করে।

প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক ফেডেরিকো ফেনিনি জন্ম
১৯২০ সালের ২০শে জানুয়ারি ইতালীর প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক ফেডেরিকো ফেনিনি জন্মগ্রহণ করেন। ফেদেরিকো ফেলিনি ইতালীয় চলচ্চিত্রের সবচেয়ে খ্যাতিমান পরিচালকদের অন্যতম এবং আন্তর্জাতিক চলচ্চিত্রের সেরা প্রতিভাদের একজন বলে স্বীকৃত। তার পরিচালিত ওতো এ মেৎসো সিনেমাটি সর্বকালের সেরা চলচ্চিত্রগুলোর একটি হিসেবে পরিগণিত হয়। লা ডোলসে ভিটা, আই ভিতেলোনি, এইট অ্যান্ড হাফ, অ্যমারকর্ড, লা স্ট্রাডা তার কয়েকটি বিখ্যাত চলচ্চিত্র। ১৯৫৬ সালে লা স্ট্রাডা ছবির জন্য তিনি অস্কার পুরষ্কার পান। তিনি ১৯৯৩ সালের ৩১শে অক্টোবর ৭৩ বছর বয়সে ইতালীর রোমে মৃত্যুবরণ করেন ।

ব্রিটিশ পার্লামেন্টের প্রথম অধিবেশন (১২৬৫)
ব্রিটেন ও চীনের পিকিং চুক্তি স্বাক্ষর (১৯২৫)
বার্লিনে ব্রিটেনের ২,৩০০ টন বোমা নিক্ষেপ (১৯৪৪)
ইরাকে প্রেসিডেন্ট আরেফ ক্ষমতাচ্যুত; আল বারেকের নেতৃত্বে নতুন সরকার গঠন (১৯৬৮)
ভারতীয় উপমহাদেশের স্বাধীনতা সংগ্রামের প্রবাদ পুরুষ সীমান্ত গান্ধী খান আবদুল গাফফার খানের মৃত্যু (১৯৮৮)
লেসোথোর প্রধানমন্ত্রী লিয়াবুয়া ক্ষমতাচ্যুত (১৯৮৬)
জর্জ বুশের যুক্তরাষ্ট্রের ৪১তম প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণ (১৯৮৯)
নগরবাড়ী ঘাটে ফেরি দুর্ঘটনায় অভিনেত্রী টীনা খানসহ বাংলাদেশের চলচ্চিত্রাঙ্গনের ব্যতিক্রমী নক্ষত্র আলমগীর কবিরের মৃত্যু (১৯৮৯)
বিল ক্লিনটনের যুক্তরাষ্ট্রের ৪২তম প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণ (১৯৯৩)
তাজমহলকে পরিবেশ দূষণের হাত থেকে রক্ষাকল্পে ৮৪টি শিল্প কারখানা বন্ধের নির্দেশ (১৯৯৫)
ক্লিনটনের প্রেসিডেন্ট হিসেবে দ্বিতীয় মেয়াদ শুরু (১৯৯৭)
ঢাকার পল্টনে সিপিবির মহাসমাবেশে শক্তিশালী বোমা বিস্ফোরণে ৯ জন নিহত (২০০১)

দয়া করে নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2017 bnewsbd24.Com
Design & Developed BY Md Taher