সোমবার, ০৬ এপ্রিল ২০২০, ০৯:২৬ অপরাহ্ন

ইতিহাসে প্রতিদিন আজ (সোমবার) ০৫ নভেম্বর’২০১৮

ইতিহাসে প্রতিদিন আজ (সোমবার) ০৫ নভেম্বর’২০১৮

১৯১৮ সালের এ দিনে সংক্রামক ব্যাধি ইনফ্লুয়েঞ্জার প্রকোপে হাজার হাজার মানুষ প্রাণ হারায়। আজকাল এই রোগের চিকিৎসায় ব্যবহৃত এন্টিবায়োটিক সে সময় আবিস্কৃত না হওয়ায় ইউরোপে এই রোগ খুব দ্রুত ছড়িয়ে পড়ে এবং এতে বিপুল সংখ্যক মানুষ প্রাণ হারায়।

১৯৪৪ সালের এ দিনে বিখ্যাত ফরাসী চিকিৎসক, জীব বিজ্ঞানী ও দার্শনিক ডক্টর অ্যালেক্সিস কার্ল মৃত্যু বরণ করেন। তিনি চিকিৎসা বিজ্ঞানে অবদান রাখার জন্য ১৯১২ সালে নোবেল পুরস্কার লাভ করেন। ডক্টর অ্যালেক্সিস কার্ল একজন পর্যটক হিসেবে মুসলিম দেশগুলোসহ বিশ্বের বহু দেশ ভ্রমণ করেন। এইসব ভ্রমণের সুবাদে তিনি মুসলিম দেশগুলোর সভ্যতা ও সংস্কৃতি সম্পর্কে পরিচিত হন। আর এ জন্যেই ডক্টর অ্যালেক্সিস কার্ল তার লেখায় মানব জীবনে ধর্ম ও আধ্যাত্মিকতার গুরুত্ব তুলে ধরেছেন। তার একটি গুরুত্বপূর্ণ বইয়ের নাম “মানুষ এক অচেনা সত্তা”।

১৯৭৮ সালের এ দিনে ইরানের বেতার ও টেলিভিশনের কর্মীরা শাহের স্বৈরশাসনের প্রতিবাদে ধর্মঘট শুরু করে। পদত্যাগ করার জন্য শাহের ওপর চাপ বৃদ্ধি ছিল এই ধর্মঘটের আরেকটি বড় উদ্দেশ্য। এই দিনে শাহের অনুগত একদল পুলিশ সংবাদপত্র অফিসগুলোতে হামলা চালিয়ে একদল সাংবাদিককে গ্রেফতার করে। এই ঘটনার প্রতিবাদে ইরানের বহুল প্রচারিত পত্র পত্রিকাগুলোও ধর্মঘটে যোগ দেয় এবং পত্রিকাগুলোর প্রকাশ সাময়িকভাবে বন্ধ থাকে।

১৯৭৯ সালের এ দিনে ইরানের তৎকালীন অস্থায়ী সরকারের প্রধান মেহেদী বাজারগান ইসলামী বিপ্লবের রূপকার মরহুম ইমাম খোমেনী (রঃ)’র কাছে পদত্যাগ পত্র পেশ করেন। বাজারগানের অস্থায়ী সরকার প্রায় দশ মাস ধরে ক্ষমতাসীন থাকার পর পদত্যাগ করে। জনগণের বিপ্লবী তৎপরতা ও ইসলামী বিপ্লবের প্রক্রিয়ার সাথে সমন্বিত হতে ব্যর্থ হওয়ায় বাজারগান সরকার পদত্যাগ করতে বাধ্য হয়। ইমাম খোমেনী (রঃ) বাজারগান সরকারের পদত্যাগ পত্র গ্রহণ করার পর ইসলামী বিপ্লবী পরিষদ দেশ পরিচালনার দায়িত্ব গ্রহণ করে এবং ছয় দফার এক ঘোষণার মাধ্যমে সরকারের কর্মসূচী প্রকাশ করে।

৫৩৩ হিজরীর এ দিনে ইরানের বিখ্যাত ফক্বীহ ও গণিতবিদ আবুল হাসান সোহরাওয়ার্দী ইন্তেকাল করেন। তিনি ইসলামী শাস্ত্রগুলোতে পারদর্শী হওয়া সত্ত্বেও গণিতবিদ হিসেবেই বেশি খ্যাতি অর্জন করেন। আবুল হাসান সোহরাওয়ার্দী কিছু কাল সেযুগের প্রখ্যাত লেখক ও আলেম ইমাম গাজ্জালীর কাছ থেকে জ্ঞান অর্জন করেন। বীজগণিতের মূল নীতি তার লেখা একটি বিখ্যাত বই। এ বইটির লিখিত কপি এখনও সংরক্ষিত রয়েছে।

৭৩৩ হিজরীর এ দিনে আন্দালুসিয়া বা মুসলিম স্পেনের বিখ্যাত লেখক, কবি ও শব্দ বিজ্ঞানী ইবনে হানি ইন্তেকাল করেন। আন্দালুসিয়ার দক্ষিণাঞ্চলে তার জন্ম হয়েছিল। ইবনে হানি যৌবনে সে যুগের কয়েকজন প্রখ্যাত পন্ডিতের কাছে শিক্ষা লাভ করেন এবং অল্প সময়ের মধ্যেই সাহিত্যে পারদর্শিতা অর্জন করেন। এরপর তিনি শিক্ষকতায় নিয়োজিত হন ও কবিতা লিখতে থাকেন। শারহুত্তাসহিল হানির লেখা একটি বিখ্যাত বই। তিনি জিব্রাল্টার প্রণালী বা জাবাল আত্তারেক্ব পুনরুদ্ধারের লড়াইয়ে অংশ নিয়েছিলেন এবং এ যুদ্ধেই মারা যান।

এবারে এ দিনে বিশ্বে সংঘটিত আরো কয়েকটি গুরুত্বপূর্ণ ঘটনা সংক্ষেপে তুলে ধরছি।

১৯৪৭ সালের এ দিনে পূর্ব পাকিস্তান সাহিত্য সংসদের পক্ষ থেকে বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবী তোলা হয়।
১৯৭৩ সালের এ দিনে ইয়েমেন বাংলাদেশকে স্বীকৃতি প্রদান করে।

পানিপথের দ্বিতীয় যুদ্ধে মোগল স¤্রাট আকবর বাহিনীর হাতে হিমু পরাস্ত (১৫৫৬)
ক্যালকাটা গেজেট পত্রিকায় বাংলা নাটকের প্রথম বিজ্ঞাপন প্রকাশিত (১৭৯৫)
দেশবন্ধু চিত্তরঞ্জন দাশের জন্ম (১৮৭০)
গহরজানের গান দিয়ে কলকাতায় এশিয়ার প্রথম রেকর্ডিং (১৯০২)
তুরস্কের বিরুদ্ধে ইতালির যুদ্ধ ঘোষণা (১৯১১)
বাংলাদেশের রাষ্ট্রপতি খোন্দকার মোশতাক পদচ্যুত (১৯৭৫)
আততায়ীর গুলিবিদ্ধের পর ইসরাইলি প্রধানমন্ত্রী আইজাক রবিন নিহত (১৯৯৫)
পাকিস্তানে বেনজির ভুট্টোর সরকার বরখাস্ত (১৯৯৬)
যুক্তরাষ্ট্রে মধ্যবর্তী নির্বাচনে প্রেসিডেন্ট বুশের রিপাবলিকান পার্টির বিপুল বিজয় (২০০২)

দয়া করে নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2017 bnewsbd24.Com
Design & Developed BY Md Taher